অন্যান্য

মুক্তি -কক্সবাজার”র প্রকল্প অবহিতকরণ কর্মশালায় তথ্য প্রকাশ : টেকনাফে ২৫০ পরিবার সুফল পেয়েছে

মুক্তি -কক্সবাজার”র প্রকল্প অবহিতকরণ কর্মশালায় তথ্য প্রকাশ :

টেকনাফে ২৫০ পরিবার সুফল পেয়েছে

জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার :

“Enhancing Market Access for Small- scale Farmers in Hilly and Mountainov us Area of Teknaf, Cox’s Bazar” প্রজেক্টের অবহিতকরন বিষয়ক কর্মশালা ১১ জুন মঙ্গলবার সকাল ১১ টায় টেকনাফ উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
মুক্তি -কক্সবাজার আই ভি ওয়াই জাপানের আর্থিক সহায়তায় এ কর্মশালার
আয়োজন করে

উক্ত কর্মাশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আদনান চৌধুরী এবং সভাপতিত্ব করেন মুক্তি কক্সবাজার এর উপ-প্রধান নির্বাহী সৈয়দ লুতফুল কবির চৌধুরী। উক্ত কর্মশালায় প্রকল্পের বিস্তারিত বিষয় তুলে ধরেন প্রকল্প সমন্বয়কারী মো: ওসমান গণি। তিনি বলেন যে এই প্রকল্পের মাধ্যমে প্রকল্প এলাকা হোয়াইক্যং ইউনিয়নে ২৫০টি পরিবারের মধ্যে সবজি উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ ও বিভিন্ন উপকরণ যেমন বীজ, ভার্মি কম্পোস্ট, মুরগি এবং মুরগির ঘর প্রদান করা হবে। এছাড়াও ক্ষুদ্র কৃষকদের বাজার ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে ৬৯৩ মিটার রাস্তা নির্মাণ (পাকা) করা হবে। এর পাশাপাশি এলাকার কৃষকদের পানির দীর্ঘস্থায়ী ভাবে সমস্যা সমাধান ও সবজির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে একটি সাবমারসিবল সোলার পাম্প স্থাপন করা হবে।
উক্ত কর্মশালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, মুক্তি কক্সবাজার একটি বহুমুখী এনজিও যা অত্যন্ত স্বচ্ছতার সাথে প্রতিটি কাজ সম্পাদন করে। এই প্রকল্প উক্ত এলাকার ক্ষুদ্র কৃষকদের উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকল্প পরিচালনায় সদস্য নির্বাচন স্বচ্ছভাবে সম্পাদন করার উপর তিনি গুরুত্ব আরোপ করেন এবং অন্য এনিজিও এর সাথে সদস্য যাচাই করার জন্য পরামর্শ প্রদান করেন। হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব অধ্যক্ষ মাওলানা নূর আহমদ আনোয়ারী বলেন যে, এই ইউনিয়নে সবজি উৎপাদন ও বাজারজাতকরনে এই প্রকল্প কৃষকদের দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে।

উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা প্রকৌশলী রবিউল হাসান; কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোর্শেদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা জনাব হাবিবুর রহমান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এর কর্মকর্তা জনাব চিন্ময় বড়ুয়া মনজসহ মুক্তি কক্সবাজার এর টেকনিক্যাল অফিসারগনও উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের ইউপি মেম্বার এবং আসনের দুইজন মহিলা মেম্বারসহ এনজিও কোডেক, ইপশা, সিএনআরএস এবং উত্তরন এর প্রতিনিধিগন ও উপস্থিত ছিলেন।

Comment here